স্বাস্থ্যবিধি না মানায় গাবতলি হাটকে ১০ লাখ টাকা জরিমানা

নিউজথ্রি ::  করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেও জমে উঠা রাজধানীর গাবতলী পশুর হাটে স্বাস্থ্যবিধি না মানায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলামের নির্দেশে হাট কর্তৃপক্ষের জারিমানা করা হয়।

পশুর হাটে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে না মানলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে আগেই বাজার সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করে দিয়েছিলেন মেয়র।

সকালে গাবতলী হাট পরিদর্শনে যান ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম। এ সময় স্বাস্থ্যবিধি ভঙের দৃশ্য দেখে হাট কর্তৃপক্ষের ১০ লাখ টাকা জরিমানা করতে ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেন তিনি। এছাড়া এক ঘণ্টার জন্য একটি হাসিল ঘর বন্ধ করে দেন।

ঈদের দুই দিন আগে গাবতলীসহ সব হাটে কোরবানির পশু বিক্রি বেড়েছে। হাটে আসছে প্রচুর ক্রেতা-বিক্রেতা। তবে স্বাস্থবিধি মেনে হাট বসানো কথা থাকলেও কোনো হাটেই ক্রেতা বিক্রেতাদের মধ্যে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি নিয়ন্ত্রিত অস্থায়ী হাটগুলোতেও কুরবানির পশু বিক্রি হচ্ছে অনেক। দুই সিটি মিলিয়ে ২৩টি অস্থায়ী হাট বসার কথা থাকলেও কোভিড-১৯ মহামারির বিষয়টি বিবেচনায় নিয়ে তিনটি হাট বন্ধ ঘোষণা করে দক্ষিণ সিটি। এখন দক্ষিণে নয়টি ও উত্তরে ১০টি অস্থায়ী হাট বসেছে।

উত্তর সিটি করপোরেশন এলাকায় অস্থায়ী হাট বসেছে নয়টি। হাটগুলো হলো: বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই, সেকশন-৩-এর খালি জায়গা, কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, উত্তরখান মৈনারটেক শহীদনগর হাউজিং (আবাসিক) প্রকল্পের খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাইদনগর) অস্থায়ী পশুর হাট, বসিলা ৪০ ফুট এলাকা এবং ৪৩ নম্বর ওয়ার্ডের আওতাধীন ৩০০ ফুট সড়কসংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল লিমিটেড ও যমুনা হাউজিং কোম্পানি এবং ব্যক্তিমালিকানাধীন খালি জায়গা।

দক্ষিণ সিটি করপোরেশতে হাট বসেছে হাজারীবাগ এলাকার ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠসংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শ্মশানঘাট-সংলগ্ন খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত জায়গা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক-ই, এফ, জি, এইচ, সেকশন ১ ও ২-এর খালি জায়গা, গোলাপবাগে দক্ষিণ সিটি করপোরেশনের মার্কেটের পেছনের খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘের ক্লাবসংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজসংলগ্ন খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাবসংলগ্ন খালি জায়গা এবং লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন খালি জায়গা। এছাড়া সারুলিয়ায় বসবে স্থায়ী পশুর হাট। #