মহাকাশে গোলাপ!

নিউজথ্রি :: সম্প্রতি মহাকাশ গবেষণা সংস্থা মহাকাশের অপূর্ব এক ছবি প্রকাশ করেছে। ছবিতে দেখা যাচ্ছে, ৩০০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অ্যান্ড্রোমিডা নক্ষত্রমণ্ডলকে। দুটি গ্যালাক্সি একে অপরের কাছে এমনভাবে এসেছে যে তা দেখতে মহাজাগতিক গোলাপের এর মতো লাগছে।দেখে মনে হবে যেন নক্ষত্র দিয়ে সাজানো হয়েছে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ গোলাপ ফুল।

এই ছবিটি প্রায় ১০ বছর আগে ক্যামেরায় ধরা পড়েছিল। তবে মার্কিন মহাকাশ সংস্থা নাসা এটি আবার তার অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে পোস্ট করেছে। মহাকর্ষীয় আকর্ষণের কারণে এআরপি ২৭৩ এর ছায়াপথগুলো একে অপরের কাছাকাছি আসছে। এরমধ্যে বড় গ্যালাক্সির নাম ইউজিসি ১৮১০, যেটা দেখতে গোলাপের মত লাগছে। তার নিচে রয়েছে ইউজিসি ১৮১৩। ছবিতে নীল রঙের আভাও দেখা যাচ্ছে, যা খুব বড় একটা নক্ষত্র। এই ছবিটি শেয়ার করে নাসা লিখেছিল, ‘একটি মহাজাগতিক গোলাপ কেবল আপনার জন্য’ ।

মহাকাশে বিশাল ছায়াপথগুলো আলাদা আলাদাভাবে একই জায়গায় থাকে না। মহাকর্ষীয় আকর্ষণের কারণে দিক পরিবর্তন করতে থাকে। নাসা জানিয়েছে যে এর হাবল দূরবীনটি প্রথম বৃহত অপটিক্যাল টেলিস্কোপ যা মহাকাশে পাঠানো হয়েছিল যা কিনা গোটা মহাবিশ্বের উপর নজর রাখে। এর সাহায্যে বিজ্ঞানীরা আমাদের সৌরজগতে উপস্থিত সবচেয়ে দীর্ঘতম তারা এবং গ্যালাক্সিগুলি খুঁজে পান। #