বাংলাদেশের কর্মীদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

https://news3.com.bd/wp-content/uploads/2020/09/মালয়েশিয়া-_news3.jpg
মালয়েশিয়া

নিউজথ্রি :: বাংলাদেশের কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হতে পারে। এনিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানানের অনলাইন বৈঠক হয়েছে ।বৈঠকে শিগগিরই বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার উম্মুক্ত করার বিষয়ে দেশটির মানবসম্পদমন্ত্রী সম্মতি ব্যক্ত করেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, বৈঠকে সমঝোতা স্মারক স্বাক্ষর, কর্মী নিয়োগে অনলাইন সিস্টেম চালু, রিক্রুটিং এজেন্টের সম্পৃক্ততা, পরবর্তী জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ সভা আয়োজন এবং কোভিড-১৯ পরিস্থিতিতে আটকে পড়া বাংলাদেশি কর্মীদের মালয়েশিয়ায় ফিরে যাওয়ার বিষয়েও আলোচনা হয়।  কর্মী রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় মনিটরিং কার্যক্রম জোরদার করার বিষয়েও দুই মন্ত্রী অভিমত ব্যক্ত করেন।

বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের রিক্রুটমেন্ট ও সংশ্লিষ্ট কার্যক্রম বিষয়ে শিগগিরই দু’দেশের মধ্যে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ মিটিং  করার বিষয় নিয়েও আলোচনা হয়।  এ ছাড়া মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণের বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী  সে দেশের মানবসম্পদ মন্ত্রীর ব্যক্তিগত সহযোগিতা কামনা করেন।

সূত্রমতে, সুষ্ঠু শ্রম অভিবাসনের স্বার্থে বাংলাদেশ থেকে সকল বৈধ রিক্রুটিং এজেন্টের তালিকা মালয়েশিয়ায় পাঠানো হবে এবং মালয়েশিয়া ওই তালিকা হতে রিক্রুটিং এজেন্ট নির্বাচন করবে। রিক্রুটমেন্ট প্রক্রিয়ায় ডাটাবেজ থেকে কর্মী সংগ্রহ, ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে সেবামূল্য প্রদানসহ পুরো প্রক্রিয়া মনিটরিং করা হবে একটি সমন্বিত অনলাইন সিস্টেমের মাধ্যমে।#