জয়ের পর ধন্যবাদ জানাতে মেট্রো স্টেশনে ট্রুডো

জয়ের পর ধন্যবাদ জানাতে মেট্রো স্টেশনে ট্রুডো
জয়ের পর ধন্যবাদ জানাতে মেট্রো স্টেশনে ট্রুডো

জাতীয় নির্বাচনে জিতে তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডো। নিজের ও দলের জয়ের পর জনসাধারণকে ধন্যবাদ জানাতে মেট্রো স্টেশনে হাজির হন তিনি। এসময় তিনি স্টেশনে আসা যাত্রীদের সঙ্গে কুশল বিনিময় করেন।

এক ফেসবুক পোস্টে আগের দুই বারের জয়ের কথা তুলে ধরে ট্রুডো বলেন, ”২০১৫ ও ২০১৯ এর মতো আজ সকালেও আমি জনসাধারণকে ধন্যবাদ জানাতে মন্ট্রিয়েলের মেট্রো স্টেশনে থেমেছিলাম। এখন সময় অটোয়াতে ফিরে যাওয়ার। যেখানে আরও ভালো এক কানাডা গড়ার কাজ চলমান রয়েছে।”

সংখ্যাগরিষ্ঠতা না পেলেও তৃতীয়বারের মতো জয় পেয়েছেন ট্রুডো। আগের মতোই সংখ্যালঘু বা জোট সরকার গঠন করতে হবে। তবে কানাডার ইতিহাসে জোট সরকারের ঘটনা বিরল। আর সংখ্যালঘু সরকার গড়লে কোনো বিল পাস করাতে বিরোধীদের সমর্থনের আশায় চেয়ে থাকতে হবে ট্রুডোকে।করোনাভাইরাস মোকাবিলার সফলতাকে কেন্দ্র করে তিনি একক ভাবে জয়ের আশা নিয়ে যে ভোটের ডাক দিয়েছিলেন তা শেষ পর্যন্ত সফল হয়নি।

নির্বাচনে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার জন্য তাদের দরকার ছিল ১৭০টি আসন। ইয়াহু নিউজের খবরে বলা হয়েছে, ট্রুডো লিবারেল পার্টি শেষ পর্যন্ত ১৫৮টি আসন নিশ্চিত করেছে। বিরোধী কনজারভেটিভরা পেয়েছে ১১৯টি আসন। এছাড়া সিপারেটিস্ট ব্লক কুইবেকোস পেয়েছে ৩৪ সিট এবং বামপন্থী নিউ ডেমোক্র্যাটস পেয়েছে ২৫ সিট।