চৌগাছার শফিউদ্দিনের মৃত্যুবার্ষিকীতে ভার্চুয়াল স্মরণসভা

এম আলমগীর : ঝিকরগাছা :: যশোরের চৌগাছার জনপ্রিয় শিক্ষক প্রয়াত একে শফিউদ্দিন আহমদের মৃত্যুবার্ষিকীতে ভার্চ্যুয়াল স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। করোনায় লকডাউন চলাকালীন সময়ে বৃহস্পতিবার রাতে ভার্চ্যুয়ালি স্মরণসভায় অংশ নেন অতিথিরা।
চৌগাছা শাহাদৎ হোসেন পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশ নেন শিক্ষাপ্রতিষ্ঠানটি জাতীয়করণে অবদান রাখা যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম মনির। তিনি বলেন, শফিউদ্দিন আহমদ স্যার সুদীর্ঘ পেশাগত জীবনে শুধু আলোই ছড়িয়েছেন। দেশ ও বিদেশের নানা প্রান্তে তাঁর প্রিয় ছাত্র-ছাত্রী আজ প্রতিষ্ঠিত।
তিনি আরও বলেন, প্রয়াত স্যারের বর্ণাঢ্য কর্মময় জীবনকে আগামী প্রজন্মের মধ্যে বাঁচিয়ে রাখতে হবে। এ সময় সভা থেকে শফিউদ্দিন আহমদের নামে নামকরণ ছাড়াও স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়।
মুরাদ-উদ-দৌলা মিঠুর সঞ্চালনায় স্মরণসভা এক মিনিট নিরবতার মধ্য দিয়ে শুরু হয় এবং মোনাজাত ও বিশেষ দোয়ার মাধ্যমে স্মরণসভা শেষ হয়।
বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মধ্য থেকে আলোচনায় অংশ নেন ওহিদুল আলম খাঁন, আনিসুর রহমান, এবি সিদ্দিক, এসএম কবীর।
অংশগ্রহন করেন শফিউদ্দিনের তিন ছেলে গাজী সালাহ উদ্দীন আহমদ, গাজী আলাউদ্দিন আহমদ ও গাজী সাইফুদ্দিন আহমদ।
স্মরণসভায় আলোচক হিসেবে আরও অংশগ্রহন করেন চৌগাছার কৃতি সন্তান কেন্দ্রীয় যুবলীগ নেতা অমিত কুমার বসু, ড. আশিকুর রহমান বিপ্লব মল্লিক ও আশরাফুল আলম প্রমূখ।
উল্লেখ্য, চৌগাছা শাহাদাৎ হোসেন পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শিক্ষাগুরু ও গুনিব্যক্তিত্ব শফিউদ্দিন আহমদ শিক্ষা পেশায় ১৯৫৮ সালে যোগদান করেন। ২০০৩ সালে সুদীর্ঘ চাকরি জীবনের ইতি টানেন তিনি। #