চলতি মাসেই মেট্রোরেল চলাচল দেখবে নগরবাসী

নিউজথ্রি :: মেট্রোরেলের ডিপোর ভেতরে ট্রায়াল শেষ হয়েছে আগেই। এখন অপেক্ষা মেইন লাইনে চলাচলের। মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে চলতি মাসেই ভায়াডাক্টে উঠবে দেশের প্রথম মেট্রোরেল। রাজধানীবাসী দেখতে পাবে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল। এজন্য অপেক্ষা করতে হতে পারে আর মাত্র ১০ দিন।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম দফায় ভায়াডাক্টে ধীরে ধীরে চলবে মেট্রোরেল। এর পরে ১১০ কিলোমিটার গতি দিয়ে চালানো হবে। এরপরে যাত্রী নিয়ে চলাচল করবে স্বপ্নের মেট্রোরেল।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, চলতি মাসে ভায়াডাক্টের উপরে উঠবে মেট্রোরেল। এ ট্রায়াল রান খুব সতর্কতার সঙ্গে পরিচালনা করা হবে। এরপরে গতি দিয়ে চলবে ১১০ কিলোমিটার। এর পরেই যাত্রীসহ ট্রায়াল রান শুরু হবে।

তিনি জানান, ‘প্রথম নয়টি স্টেশনের অবকাঠামোর কাজ প্রায় শেষ। প্রথম পাঁচটিতে বসেছে শেড। তিনটিতে বসানো হয়েছে চলন্ত সিঁড়ি। জুলাই শেষে সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ।’

এদিকে আজ শুক্রবার মেট্রোরেলের তৃতীয় ও চতুর্থ কোচের সেট জেটি ঘাট থেকে দিয়াবাড়ীর ডিপোতে নেওয়া হয়েছে। ফলে ২৪ সেট ট্রেনের মধ্যে চার সেট এখন দেশে। এভাবে জাপান থেকে আসবে আরও ২০ সেট।