‘করোনার ভ্যাকসিন শরীরে প্রয়োগ করলে মানুষ কুমিরে পরিণত হতে’

জায়ের বলসোনারো
জায়ের বলসোনারো

নিউজথ্রি :: করোনার ভ্যাকসিন  নিয়ে তাক লাগানো কথা বলেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো। তিনি বলেছেন,   ফাইজারের উদ্ভাবিত করোনার ভ্যাকসিন শরীরে প্রয়োগ করলে মানুষ কুমিরে পরিণত হতে পারে ! জায়ের বলসোনারো বলেন, ‘ফাইজারের ভ্যাকসিন নিলে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য আমাদের দায়ী করা যাবে না। কারণ ভ্যাকসিন নেয়ার পর আপনি কুমির হয়ে গেলে সেটা কিন্তু আপনার সমস্যা।’ এ  খবর জানিয়েছে  এনডিটিভি।

গত বুধবার ব্রাজিলের ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি উদ্বোধন করেই এমন মন্তব্য করে বসেন বলসোনারো। বিশ্বের প্রথম সারির দেশ হিসেবে ব্রাজিল করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে । দেশটিতে বিনামূল্যে পাওয়া যাবে এই ভ্যাকসিন। তবে এই ভ্যাকসিন  নেয়া বাধ্যতামূলক নয়।
করোনা মহামারি শুরুর পর থেকে ব্রাজিলের কট্টর ডানপন্থি এই নেতা বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করে সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছেন । কয়েক সপ্তাহ আগে ঘোষণা দিয়েছেন তিনি করোনার ভ্যাকসিন নেবেন না।

উদ্বোধনী অনুষ্ঠানে  বলসোনারো আরো বলেন, ‘ এই ভ্যাকসিন নিয়ে আপনারা অতিমানবে পরিণত হলে বা কোনো নারীর দাড়ি গজালে বা কোনো পুরুষ নারীদের মতো কথা বললে, ফাইজারের কিন্তু কিছুই করার থাকবে না।’
ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ১৮ ডিসেম্বরের মধ্যে ব্রাজিলে ৭১ লাখ ৬৩ হাজার ৯১২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এতে  মারাগেছেন ১ লাখ ৮৫ হাজার ৬৮৭ জন।#