কবুতর বিক্রি হলো ২০ লাখ দলারে !

https://news3.com.bd/wp-content/uploads/2020/11/কবুতর.jpg
কবুতর

নিউজথ্রি :: নিউ কিম, একটি কবুতর।বয়স মাত্র দুই বছর। সম্প্রতি এই কবুতরটি  বিক্রির জন্য নিলামে তোলা হয়েছিল।  রোববার অনুষ্ঠিত এক নিলামে প্রায় ২০ লাখ ডলারে (বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটির বেশি)  এটি কিনে নিয়েছেন  চীনের এক ধনাঢ্য ব্যক্তি। তবেঁ এর এত দামের কারণ হলও এটি কোন সাধারণ কবুতর নয়। বিশেষ প্রজাতির কবুতর। ‘রেসিং পিজন’ হিসেবে এর খ্যাতি। বিবিসি জানায়, গতকাল নিলামে ১ দশমিক ৬ মিলিয়ন ইউরো দাম হেঁকে কবুতরটি কিনেছেন ওই ব্যবসায়ী।

এই কবুতরের কাজ হলো উড়ার প্রতিযোগিতায় অংশ নেয়া। প্রতিযোগিতায়  কবুতরগুলোকে একটি নির্দিষ্ট  দূরত্বের কোনো স্থানে ছেড়ে দেয়া হয়। তারপর সবচেয়ে আগে উড়ে যে নির্দিষ্ট বাড়িতে পৌঁছাতে পারে সেই বিজয়ী হয়। পুরস্কার হিসেবে মোটা অঙ্কের অর্থ পায় বিজয়ী কবুতরের মালিক।কবুতরদের এই প্রতিযোগিতায় সর্বশেষ বিজয়ী হয়েছিল আর্মান্ডো নামের একটি কবুতর।

বিবিসি জানায়, নিউ কিম ২০১৮ সাল থেকে বেশ কয়েকটি প্রতিযোগিতায় জিতেছে। তারপর তাকে প্রতিযোগিতা থেকে অবসরে  রাখা হয়। অবসর জীবনে বেশ কিছু ছানারও জন্ম দিয়েছে সে।
নিউ কিমের মালিক একটি বেলজিয়ান পরিবার।  এই বিপুল পরিমাণ অর্থে কবুতরটি বিক্রি হওয়ায় রীতিমতো বিস্মিত তারা। চীনের যে ধনাঢ্য ব্যক্তি কবুতরটি  কিনেছে ‘রেসিং পিজন’ সংগ্রহ করা তার শখ ।