এফ-৩৫ যুদ্ধবিমান উৎপাদন কর্মসূচি থেকে তুরস্ককে বাদ

এফ-৩৫ যুদ্ধবিমান উৎপাদন কর্মসূচি থেকে তুরস্ককে বাদ
এফ-৩৫ যুদ্ধবিমান উৎপাদন কর্মসূচি থেকে তুরস্ককে বাদ

নিউজথ্রি ::  পঞ্চম প্রজন্মের এফ-৩৫ যুদ্ধবিমান উৎপাদন কর্মসূচি থেকে তুরস্ককে বের করে দেয়ার কথা আনুষ্ঠানিকভাবে আঙ্কারাকে জানিয়ে দিয়েছে মার্কিন সরকার। রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রতিবাদে ওয়াশিংটন এ ব্যবস্থা নিল ।

এর আগে ২০১৯ সালে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার কারণে যুক্তরাষ্ট্র তুরস্ককে পঞ্চম প্রজন্মের এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দিয়েছে। এবার ওয়াশিংটন বিষয়টি আনুষ্ঠানিকভাবে আঙ্কারাকে জানালো ।
এই কর্মসূচিতে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি, কানাডা, ব্রিটেন, অস্ট্রেলিয়া,  ডেনমার্ক,  ইতালি, নরওয়ে ও হল্যান্ডের   অংশগ্রহণ করার কথা ছিল। চুক্তিতে বলা হয়েছিল,  এফ-৩৫ যুদ্ধবিমানের কোনো না কোনো অংশ এই নয় দেশের প্রতিটি দেশ তৈরি করবে এবং শেষে আমেরিকা, ইতালি ও জাপানে অবস্থিত কারখানায় এসব অংশ জোড়া লাগিয়ে যুদ্ধবিমান তৈরি করা হবে। এখন ঐ কর্মসূচি তুরস্ক ছাড়া বাকি আট দেশ এগিয়ে নেবে।

যুক্তরাষ্ট্রর দাবি, তুরস্কে পঞ্চম প্রজন্মের এফ-৩৫ জঙ্গিবিমানের যন্ত্রাংশ নির্মিত হলে এটির দুর্বল দিকগুলো রাশিয়া জেনে যাবে; ফলে এস-৪০০ ব্যবস্থা দিয়ে সহজেই এই যুদ্ধবিমান গুলি করে নামানো সম্ভব হবে। যদিয়   রাশিয়া  ও তুরস্ক এই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে।#