ইঁদুর পেলো স্বর্ণপদক !

https://news3.com.bd/wp-content/uploads/2020/09/ইঁদুর-পেলো-স্বর্ণপদক-_নিউজথ্রি.jpg
ইঁদুর পেলো স্বর্ণপদক _নিউজথ্রি

নিউজথ্রি :: একটি ছোট্ট ইঁদুর বহু মানুষের প্রাণ বাঁচিয়েছে।শুনতে অবাক লাগলেও ঘটনা সত্যি। আর এ জন্য  আফ্রিকান ইঁদুর মাগওয়াকে দেয়া হয়েছে স্বর্ণপদক। কম্বোডিয়ার একটি সংস্থা তাকে এই সম্মানে ভূষিত করেছে।

এবিসি নিউজ জানায়,  ছোট্ট ইঁদুর মাগওয়া ৩৯টি ল্যান্ডমাইন এবং ২৮টি বিস্ফোরক উদ্ধার করে দিয়েছে শান্তিরক্ষীদের কাছে । মাইন ডিটেক্টরের থেকেও দ্রুত গতিতে কাজ করেছে মাগওয়া। মাটির বেশ নিচে পুঁতে রাখা ল্যান্ডমাইন খুঁজে বের করতে আফ্রিকান ইঁদুরকে ব্যবহার করে কয়েকটি দেশের সেনা। আর এই কাজে নিজের দক্ষতা প্রমাণ করেছে মাগওয়া।তাতেই তার জন্য জুটেছে স্বর্ণপদক।

কম্বোডিয়ার একটি সংস্থা আফ্রিকান ইঁদুরদের  প্রশিক্ষণ দিয়ে ল্যান্ডমাইন খোঁজার কাজে ব্যবহার করে। দীর্ঘদিন ধরে এই কাজ সাহসের সঙ্গে করছে মাগওয়া। আর তাই কম্বোডিয়ার ঐ সংস্থা মাগওয়াকে পুরস্কৃত করেছে।

সংবাদ মাধ্যমটি জানায়, এই সংস্থার ৭০ বছরের ইতিহাসে এই প্রথম কোনো প্রাণী সাহসিকতার জন্য পুরস্কারে ভূষিত হলো ।  কম্বোডিয়ায় ইঁদুর ছাড়া অন্য ছোট প্রাণীদের দিয়েও ল্যানডমাইন থোঁজানো হয়। তবে মাগওয়ার মতো এত পরিমাণ বিস্ফোরক আর কোনো প্রাণী এখনো খুঁজে দিতে পারেনি।#