অল্প বয়সেই আপনাকে বয়স্ক দেখায় কেন?

অল্প বয়সেই আপনাকে বয়স্ক দেখায় কেন
অল্প বয়সেই আপনাকে বয়স্ক দেখায় কেন

নিউজথি ::  বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যা দেখা দেয়। এর মধ্যে অন্যতম হলো ত্বকে বলিরেখা পড়া, ত্বক কুচকে যাওয়া, চামড়া ঝুলে যাওয়া। তবে অনেক মানুষ নির্দিষ্ট বয়সের আগেই চেহারার সৌন্দর্য হারান। অর্থাৎ বুড়িয়ে যান। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এর একাধিক কারণ বের করেছেন। এই কারণগুলো সম্পর্কে আজ আপনাকে বলবো। চলুন জেনে নেওয়া যাক-

আমাদের বদঅভ্যাসগুলোর অন্যতম হলো ধূমপান। এর কারণে শরীরের পাশাপাশি ত্বকেও প্রভাব পড়ে। বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত ধূমপান করলে ত্বকে বলিরেখা পড়ে। ফলে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়। অল্পবয়সে বুড়িয়ে যেতে না চাইলে ধূমপান থেকে বিরত হওয়া জরুরি।

মিষ্টি খেলে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়

মিষ্টি আমাদের অনেকেরই প্রিয় খাবার। কিন্তু অতিরিক্ত মিষ্টি খেলে ত্বকের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। অনেকেই অতিরিক্ত মিষ্টি খাওয়ার জন্য অল্পবয়সে বৃদ্ধ হয়ে যান। ত্বকে বলিরেখা পড়া, ত্বক কুচকে যাওয়া অথবা চামড়া ঝুলে যাওয়াসহ নানা চর্মরোগ হতে পারে। সেই কারণে বিশেষজ্ঞরা মনে করেন, ত্বকের সৌন্দর্য ধরে রাখার জন্য অতিরিক্ত মিষ্টি খাওয়া যাবে না।

কোল্ডড্রিংকস ও মদ্যপানে ত্বকের ক্ষতি হয়

কোল্ডড্রিংকস ও মদ্যপানের অভ্যাস অনেকের আছে। কিন্তু এতে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা বলেন, মদ্যপানের কারণে অল্পবয়সে বুড়িয়ে যাওয়া এবং ত্বকের সৌন্দর্য হারানোর মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। একই সঙ্গে কোল্ডড্রিংকসের কারণে চর্মরোগ দেখা দিতে পারে।

চুইংগাম

মুখের ভেতর চুইংগাম রেখে দিয়ে ঘণ্টার পর ঘণ্টা পার করেন অনেকেই। কিন্তু তারা হয়তো এ কথা জানেন না, চুইংগামের কারণে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এর মধ্যে অল্পবয়সে বুড়িয়ে যাওয়া উল্লেখযোগ্য। #

  • ঢাকা পোস্ট